বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮

অনলাইন ক্লাশ-২

অনলাইন ক্লাশ সিরিজের দ্বিতীয় পর্বঃ

২য় সপ্তাহঃ

এ সপ্তাহে ক্লাস ছিল থাম্বনেইল ডিজাইন আর পার্স্পেক্টিভের উপর। এ সপ্তাহের কী পয়েন্টঃ

০১। টু পয়েন্ট পার্স্পেক্টিভে একটা পয়েন্ট ফ্রেমের এজ এর কাছে আর একটা দূরে রাখলে ন্যাচারাল আই ভিউ পাওয়া যায়। আর যদি দুইটাই ফ্রেমের এজ এর কাছাকাছি হয় তাহলে ডিস্টর্টেড বা ফোর্সড একটা ভিউ পাওয়া যায়। লং শট এর ক্ষেত্রে দুইটাই ফ্রেমের অনেক বাইরে থাকে।

০২। কম্পোজিশনে ৭০-৩০ রুল ব্যবহার করা। ফ্রেমকে ৫০-৫০ ডিভিশন করা অনেক বোরিং দেখায়। একই সাথে যদি কাছা কাছি সাইজের দুই তিনটা অবজেক্ট থাকে তাহলে দেখা যায় তারা ভিউয়ার এর এটেনশানকে ভাগ করে নেয়। কিন্তু আমরা যদি চাই কোন অবজেক্টে এটেনশান ফোকাস করতে তাহলে সেটার সমান সাইজের অন্য কোন কিছু কম্পোজিশনে না রাখা ভাল।

০৩। হেলপফুল একটা টিপ-যেকোন এনভায়রন্মেন্ট ডিজাইনের আগে একটা টপ ডাউন ম্যাপ বানান এবং ম্যাপে এরিয়া আইডেন্টিফাই করা। ভ্যারিয়েশান গুলো উপর থেকে ঠিক করা এবং পুরো এনভায়রনমেন্ট কে ইউনিফাই করার কিছু এলিমেন্ট এই স্টেজেই ভেবে রাখা।

০৪। এনভায়রনমেন্ট ডিজাইনে রিপিটেশান খুব গুরুত্বপূর্ন। একই অব্জেক্টকে বিভিন্ন ভাবে-বিভিন্ন সাইজে-বিভিন্ন ভ্যালুতে-বিভিন্ন প্রোপর্শনে ব্যবহার খুব কাজে দেয়। এটা করলে ছবিতে ডেপথ আনা যায় এবং এনভায়রন্মেন্টের এস্টাবলিশমেন্ট হয়।

০৫। এনভায়রনমেন্ট আকতে শুরুর আগে পার্সেপেকটিভ গ্রিড স্কেচ মাস্ট। এটা ফলো করি বা না করি টুইস্টেড পার্সপেক্টিভে আকতেও এটা করে নেয়া দরকার।

০৬। আইসোমেট্রিক ভিউ একে নেয়া যেকোন এনভায়রনমেন্ট ডিজাইনে খুব হেল্পফুল।

০৭। ইম্পর্টেন্টঃ থাম্বনেইলে সাধারনত আমরা ভিউয়ার এর চোখ কে একটা লোকেশনে লিড করতে চাই। এই পথের শেষে থাকে সাধারনত পে অফ-যেমন কোন টাওয়ার-কোন লোকেশন-কোন দোকান পাট যা ইচ্ছা হতে পারে। এই চোখ কে লিড করার পথটা একদম সাদামাটা না হয়ে সেটার ভেতরে উচি নিচু-অবস্ট্রাকটিং এলিমেন্ট-ওভারল্যাপ আনলে ইন্টারেস্ট বাড়ে ভিজুয়ালি।

এই সপ্তাহে এসাইনমেন্ট ছিল টপ ডাউন ম্যাপ ডিজাইন করে সেখান থেকে ৬ টা থাম্বনেইল আকা ম্যাপের ভেতরের লোকেশনের।



২টি মন্তব্য: